Preaload Image

EXECUTIVE MEMBER

Bangladesh Investment Development Authority (BIDA)
Prime Minister’s Office

Mohsina Yasmin

মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  বতমান সরকারের অন্যতম বিশেষ উদ্যোগ-বিনিয়োগ বিকাশ এবং নির্বাচনী ইশতেহারের অন্যতম অঙ্গীকার- “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি”- এ  চেতনায় উন্নত বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় কর্তৃপক্ষ “উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে।

রূপকল্প ২০২১ এবং ২০৪১ এর লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজন দুই অংকের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি। শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলার জন্য বিনিয়োগ বিকাশের কোন বিকল্প নেই। বিনিয়োগ বিকাশের অন্যতম নিয়ামক “দক্ষ উদ্যোক্তা”। বর্তমান সরকার  উন্নত বিশ্বের তালিকায় স্থান লাভের দৃঢ় প্রত্যয় নানামুখী উন্নয়ন ও সংস্কারমূলক উদ্যোগ গ্রহণ করেছে। ফলে ইতোমধ্যেই বাংলাদেশ উন্নত বিশ্বের তালিকায় স্থান লাভের ক্ষেত্রে দৃষ্টান্তমূলক অগ্রগতি অর্জন করছে, যা চলমান রাখা এবং এ অগ্রগতির পরবতী পযায়ে উত্তোরণের লক্ষ্যে প্রয়োজন ধারাবাহিকভাবে দীর্ঘমেয়াদি উন্নয়মমূলক পদক্ষেপ গ্রহণ।

উপরে বর্ণিত বিষয়সমূহ বিবেচনাক্রমে কর্তৃপক্ষ কর্তৃক গৃহিত দুই বছর মেয়াদি (জানুয়ারি ২০১৯-ডিসেম্বর ২০২০) “উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪টি জেলায় ২৪,০০০ জন সম্ভাবনাময় জনসম্পদকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার কার্যক্রম চলমান রয়েছে। এ প্রকল্পের অধীনে বিনিয়োগে আগ্রহী সম্ভাবনাময় জনসম্পদকে বিনিয়োগ সংক্রান্ত প্রচলিত আইন, পদ্ধতি, বিধি-বিধান, নিয়ম-কানুন ও মূলধনের সংস্থান ইত্যাদি বিষয়ে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে এবং প্রশিক্ষণের অংশ ‍হিসেবে উদ্যোক্তাগণকে বিনিয়োগ পরিকল্পনা প্রণয়ন করে প্রশিক্ষণ পরবর্তী সময়ে মেন্টরদের পরামর্শ নিয়ে চূড়ান্ত করার সুযোগ করে দেয়া হচেছ। প্রকল্পের তথ্যভান্ডারে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের প্রয়োজনীয় তথ্যাদি সংরক্ষণ করা হচেছ । প্রশিক্ষণ পরবর্তী সময়েও উদ্যোক্তাদের বিনিয়োগ কার্যক্রম পরিবীক্ষণসহ বিনিয়োগ সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হচেছ। এখানে বিশেষভাবে উল্লেখ্য, প্রকল্প থেকে প্রশিক্ষণ নিয়ে ইতিমধ্যে দেড় সহস্রাধিক সফল উদ্যোক্তা তৈরি হয়েছে। বিনিয়োগ বিকাশের পাশাপাশি এ উদ্যোক্তাগণ কর্মসংস্থান সৃষ্টি করছেন, ফলে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি দেশে বেকারত্ব ও দারিদ্রের হার হ্রাস পাবে বলে আশা করা হচেছ।

প্রকল্পের নিজস্ব ওয়েব সাইট (www.esdp.gov.bd)টি একটি অনলাইন লার্নিং প্লাটফর্ম, যা সম্ভাবনাময় উদ্যোক্তাদের ডিজিটাল কন্টেন্ট (Digital Content) সহ তাৎক্ষণিক বিনিয়োগ সংক্রান্ত তথ্যাদি প্রদান  (হটলাইন এর মাধ্যমে) করছে ।

আমি “উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প” এর সার্বিক সাফল্য কামনা করছি।

                                                                                                           মোহসিনা ইয়াসমিন
                                                                                                    নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব)
                                                                                               বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ